এক নজরে গাইবান্ধা জেলা পুলিশ

History

গাইবান্ধা জেলা বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি ভৌগোলিক ও ঐতিহাসিকভাবে ঐতিহ্যবাহী জনপদ। উত্তর বঙ্গের অন্যতম ঐতিহ্যবাহী জনপদ গাইবান্ধা জেলা ব্রক্ষপুত্র নদের ডান তীরে ২৫.০৩ ডিগ্রী থেকে ২৫.৩৯ ডিগ্রী  উত্তর অক্ষাংশে এবং ৮৯.১২ ডিগ্রী থেকে ৮৯.৪২ ডিগ্রী পূর্ব দ্রঘিমাংশের মধ্যে।

গাইবান্ধা জেলার উত্তরে তিস্তা নদী এবং কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলা, উত্তর পশ্চিমে রংপুর জেলার পীরগাছা এবং পশ্চিম পার্শ্বে রংপুর জেলার মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলা এবং দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলা, পশ্চিম-দক্ষিণে জয়পুরহাট জেলার কালাই উপজেলা এবং দক্ষিণে বগুড়া জেলার শিবগঞ্জ ও সোনাতলা উপজেলা এবং পূর্ব পার্শ্বে বহমান ব্রক্ষপুত্র নদ। জেলার মোট আয়তন ২১৭৯.২৭ বর্গকিলোমিটার (১০৭.৭ বর্গকিলোমিটার নদীয় আয়তন সহকারে) । 

গাইবান্ধা জেলার ৭টি উপজেলা যথাক্রমে (১) সদর (২) সুন্দরগঞ্জ (৩) সাদুল্ল্যাপুর (৪) পলাশবাড়ী (৫) গোবিন্দগঞ্জ (৬) ফুলছড়ি (৭) সাঘাটা উপজেলা। ৮২টি ইউনিয়ন, ১১০১টি মৌজা এবং ৪টি পৌরসভা (সদর ও গোবিন্দগঞ্জ) নিয়ে গঠিত।৭টি থানা, ৩টি সার্কেল, ৭টি তদন্ত কেন্দ্র নিয়ে গাইবান্ধা জেলা পুলিশ এর কার্যক্রম পরিচালিত হচ্ছে।

গাইবান্ধা জেলার বর্তমান পুলিশ সুপার জনাব মুহাম্মদ তৌহিদুল ইসলাম মহোদয় তিনি গত ০৮-০৯-২০১৯ ইং তারিখে গাইবান্ধা জেলায় পুলিশ সুপার হিসেবে যোগদান করে অদ্যাবদী আছেন।